এটা সেই বিমানের দৃশ্য, যেটি উড়েছিল কাবুল বিমানবন্দর থেকে

এটা সেই বিমানের দৃশ্য, যেটি উড়েছিল কাবুল বিমানবন্দর থেকে

ডেস্ক রিপোর্ট
বিসিবিনিউজ টুয়েন্টিফোর ডটকম

এ যেন এক নাটকীয় দৃশ্য। বলা যায়, হলিউডের যুদ্ধবিষয়ক ছবির দৃশ্যের মতো। কোনো কোনো অর্থে তাকেও অতিক্রম করে গেছে আফগানিস্তানের কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের সোমবারের দৃশ্য।

মানুষ রুদ্ধশ্বাসে ছুটছে রানওয়েতে। ঢাকার রাস্তায় চলা বাসে বাদুরঝোলা হয়ে যেভাবে মানুষ যাত্রা করেন, অনেকটা তেমনি দৃশ্য কাবুলের রানওয়েতে যুক্তরাষ্ট্রের এয়ারফোর্স সি-১৭ বিমানের। মানুষ পঙ্গপালের মতো বিমানটিকে ঘিরে ধরেছে। পাখার নিচে, যে যেখানে পা রাখার মতো সুযোগ পেয়েছেন, সেভাবেই তাতে চড়ে বসেছেন। গতিময় বিমানের সামনে, সঙ্গে, পিছনে তারপরও দৌড়ে ছুটছে মানুষ।

আর বিমানের ভিতরের দৃশ্য তো বলার অপেক্ষা রাখে না। এখানে ছবিতে যে দৃশ্য দেখতে পাচ্ছেন, তা ওই বিমানের ভিতরের। তারা বিমানটিতে উঠার সিঁড়ি, মেঝে, যে যেখানে পেরেছেন- উঠে পড়েছেন। গাদাগাদি করে কোনোমতে শরীরটি প্রবেশ করিয়ে দিতে পারলেই হলো। এমনই ভাবে আকাশে পাখা মেলেছে ওই বিমান। ক্রুরা তাদের নিয়ে এভাবেই উড়ার সিদ্ধান্ত নেন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিষয়ক খবরের ওয়েবসাইট ডিফেন্স ওয়ানে এসব কথা বলা হয়েছে।

ওই বিমানে মোট ৬৪০ জন মানুষকে বহন করা হয়েছে। এ যাবত সি-১৭ বিমানে এটাই সর্বোচ্চ সংখ্যক যাত্রী বহন। তবে বিমানটি আকাশে পাখা মেলার পর মধ্যাকাশে তা থেকে ছিটকে পড়েন একজন। তাও ভিডিওতে দেখা গিয়েছে। সোমবার এটা ছিল গা শিউরে উঠার মতো এক দৃশ্য।

এই পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ