২০ বছর পর আফগানে ফিরলেন মোল্লা বারাদার

Abdul Gani Baradar

ডেস্ক রিপোর্ট
বিসিবিনিউজ টুয়েন্টিফোর ডটকম

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তানে ফিরেছেন তালেবান সহ-প্রতিষ্ঠাতা এবং উপনেতা মোল্লা আব্দুল গনি বারাদার। তালেবান দেশটির রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার দুইদিন পর দেশে ফিরলেন তিনি।

তালেবানের একটি সূত্র মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

মোল্লা বারদার বেশ কয়েকজন উচ্চপদস্থ তালেবান কর্মকর্তার সঙ্গে দোহা থেকে আফগানিস্তানের কান্দাহার প্রদেশে পৌঁছান। তবে সূত্রটি বিস্তারিত কিছু জানায়নি। খবর সিএনএনের।

তালেবান আন্দোলনের উপ-নেতা এবং সহ-প্রতিষ্ঠাতা বারদার গত ২০ বছরে আফগানিস্তানে পা রাখেননি। বর্তমানে তিনি তালেবানের রাজনৈতিক ব্যুরোর প্রধান।

২০১০ সালে প্রতিবেশী দেশ পাকিস্তানে নিরাপত্তা বাহিনী তাকে গ্রেপ্তার করে। এরপর ২০১৮ সালে আমেরিকা আফগানিস্তান ত্যাগের প্রচেষ্টা জোরদার করলে তাকে ছেড়ে দেয়া হয়।

বারদার তালেবানের প্রধান মধ্যস্থতাকারী। ২০২০ সালের মার্চে কাতারে একটি ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরের পর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বারদারের টেলিফোনে কথা হয়। তখন ট্রাম্প বলেছিলেন, ‘ভালো আলোচনা হয়েছে আমাদের। মোল্লা বারদারের সঙ্গে আমার সম্পর্কও খুব ভালো। তারা সহিংসতা পরিহার করতে চায়।’

জুলাই মাসে চীনের তিয়ানজিনে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও দেখা করেন বারদার।

আফগানিস্থানে ২০ বছরের সামরিক অভিযান শেষে সম্প্রতি মার্কিন সেনাদের ফিরিয়ে নেয় যুক্তরাষ্ট্র। এরপর থেকে দেশটির একের পর এক প্রদেশ দখল করে নেয় তালেবান। সর্বশেষ রোববার তালেবান বাহিনী আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়।

এই পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ