কাশ্মীর নিয়ে অবস্থান পরিষ্কার করলো তালেবান

কাশ্মীর নিয়ে অবস্থান পরিষ্কার করলো তালেবান

বিশ্ব ডেস্ক
বিসিবিনিউজ টুয়েন্টিফোর ডটকম

কাশ্মীর ইস্যুতে অবস্থান পরিষ্কার করেছে তালেবানরা। এটাকে দ্বিপক্ষীয় ও আভ্যন্তরীণ ইস্যু বলে মনে করে তারা। তবে কাশ্মীর নিয়ে আপাতত তাদের কোনো মাথাব্যথা নেই।

আফগানিস্তানে আকস্মিক ক্ষমতার পরিবর্তন, তালেবান ক্ষমতায় ফেরা- এসব নিয়ে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকে।

এ বিষয়ে সূত্রের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএনআই বলেছে, কাশ্মীরে নিরাপত্তা বৃদ্ধি করা হবে। তবে পরিস্থিতি সেখানে নিয়ন্ত্রণে আছে। পাকিস্তানে অবস্থানরত আফগানদের এই পরিস্থিতিকে পুঁজি করে সামান্যই করার সক্ষমতা আছে। এ খবর দিয়েছে অনলাইন নিউজ১৮।

এর আগে রোববার রাজধানী কাবুলে প্রবেশ করে তালেবানরা। যুক্তরাষ্ট্র সমর্থিত সরকার ধসে যাওয়ায় এবং প্রেসিডেন্ট আশরাফ গণি দেশ ছেড়ে পালানোর পর পুরো দেশের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে তারা। এর ফলে নিরাপত্তার যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা ভারতের জন্যও।

এএনআই লিখেছে, লস্করে তৈয়বা, লস্করে জাংভির মতো পাকিস্তানভিত্তিক কিছু গ্রুপের অবস্থান আছে আফগানিস্তানে।

একটি সূত্র জানিয়েছে, তারাই বিভিন্ন গ্রামে এবং রাজধানীর কিছু অংশে চেকপোস্ট বসিয়েছে। পাশাপাশি রয়েছে তালেবান।

ওই সূত্র বলছেন, ইসলামপন্থি সন্ত্রাসের প্রথম উৎস হয়ে উঠতে পারে আফগানিস্তান। কারণ, তারা সব রকম অস্ত্র পেয়ে গেছে। এসব অস্ত্র মার্কিনিরা তাদের সরবরাহ দিয়েছিল। এছাড়া আফগানিস্তানের কমপক্ষে ৩ লাখ সেনা সদস্যের অস্ত্র রয়েছে।

এ বিষয়ে জানেন, এমন ব্যক্তিরা বলেছেন, এক্ষেত্রে তালেবানদের প্রভাবিত করার চেষ্টা করতে পারে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই। তবে এর প্রভাব হবে সীমিত।

এই পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ