নতুন এক শীতলযুদ্ধ

নতুন এক শীতলযুদ্ধ

বিশ্ব ডেস্ক
বিসিবিনিউজ টুয়েন্টিফোর ডটকম

আফগানিস্তান ও মধ্যপ্রাচ্য থেকে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা বিদায় নেয়ার পর কোয়াডের (যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান, ভারত) মতো নতুন এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জোট গঠন হয়েছে। তারা সর্বশেষ সামরিক জোট অকাস (অস্ট্রেলিয়া, বৃটেন ও যুক্তরাষ্ট্র) ঘোষণার আগে বলেছে, কোয়াড হবে একটি মিনি ন্যাটো।

চীনা কিছু শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ মত দেন যে, সফলতার পথ বেছে নিতে চীন দৃঢ় সংকল্পবদ্ধ এবং স্থিরভাবে অবিচল থাকবে। অভিন্ন ভবিষ্যত, নতুন একটি শীতলযুদ্ধের বিরোধিতায় কঠোর পরিশ্রম করবে চীন। এ জন্য তারা একটি পারস্পরিক সম্প্রীতির বিশ্ব সম্প্রদায় সৃষ্টিতে আন্তর্জাতিক সম্পর্ককে আন্তরিকতার সঙ্গে সম্প্রসারণ করবে।

যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে চীনের উত্থান হলো এক স্নায়ুদুর্বলতার উৎস। চীনাদের ক্রমবর্ধমান ভাবমূর্তির একটি উৎস হলো আত্মবিশ্বাস ও আনন্দ। অনেক চীনা বিশ্লেষক যুক্তরাষ্ট্র ও অন্য পশ্চিমা গণতান্ত্রিক দেশগুলোর রাজনৈতিক অকার্যকারিতা, আর্থ সামাজিক ক্ষেত্রে অসমতা, জাতিগত ও বর্ণগত বিভক্তি এবং অর্থনৈতিক স্থবিরতার কথা তুলে ধরেন।

এই পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ