যাদের নাম আলোচনায় নতুন ইসিতে

EC

ডেস্ক রিপোর্ট
বিসিবিনিউজ টুয়েন্টিফোর ডটকম

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে যোগ্য, নিরপেক্ষ ও দক্ষ ব্যক্তি খুঁজে বের করতে কাজ করছে সার্চ (অনুসন্ধান) কমিটি। তবে কারা আসতে পারেন নতুন কমিশনে, তা নিয়ে জল্পনা-কল্পনা চলছে। বেশ কয়েকটি রাজনৈতিক দল ও সুশীল সমাজের পক্ষ থেকে সার্চ কমিটির কাছে এরই মধ্যে নামের তালিকা জমা দেয়া হয়েছে। এতে অবসরপ্রাপ্ত বিচারপতি, সাবেক সচিব, অবসরপ্রাপ্ত জেলা জজ, সাবেক সেনা ও পুলিশ কর্মকর্তা, জ্যেষ্ঠ সাংবাদিক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রয়েছেন।

এদের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) পদে একাধিক অবসরপ্রাপ্ত বিচারপতি ও সাবেক সচিবের নাম শোনা যাচ্ছে। সিইসি পদে এ দুই পেশার বাইরে অন্য কারও নাম তেমনভাবে আলোচনায় আসেনি। তবে চার কমিশনারের পদে আলোচনায় রয়েছেন বিভিন্ন শ্রেণী-পেশার পরিচিত মুখ।

২০১৭ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোটের শরিক দল তরীকত ফেডারেশনের তালিকায় ছিল বর্তমান সিইসি কে এম নূরুল হুদার নাম। এবারও সার্চ কমিটিতে সরকারের অনুসারী ছোট রাজনৈতিক দলগুলো নাম জমা দিয়েছে। সে তালিকায় রয়েছেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞা, সাবেক সচিব মোস্তফা কামাল উদ্দীন, এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ ও নির্বাচন কমিশনের সাবেক সচিব ড. মোহাম্মদ জাকারিয়া। এছাড়া সাংবাদিক আবু সাঈদ খান ও ইকবাল সোবহান চৌধুরীর নাম রয়েছে একাধিক দলের তালিকায়।

নাগরিক সমাজের তালিকায় রয়েছেন সাবেক নির্বাচন কমিশনার ড. এম সাখাওয়াত হোসেন, সাবেক সেনাপ্রধান ইকবাল করিম ভূঁইয়া, বিচারপতি নাজমুন আরা, সাবেক সচিব কাজী হাবিবুল আউয়াল, শওকত আলী, সুলতানা কামাল, ড. বদিউল আলম মজুমদার ও খালেদ শামসের নাম।

আরও রয়েছে আবু আলম শহীদ খান, সাদেকা হালিম, স্বদেশ রায়, মেজর জেনারেল (অব.) আ ন ম মুনীরুজ্জামান, ড. জাফর আহমেদ খান, অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকীর নাম।

এই পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ