ইউক্রেনের দুই শহরে সাময়িক যুদ্ধবিরতি দিল রাশিয়া

Ukaraine War

বিশ্ব ডেস্ক
বিসিবিনিউজ টুয়েন্টিফোর ডটকম

ইউক্রেনের বেসামরিক নাগরিকদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার সুযোগ করে দিতে দুই শহরে ‘মানবিক করিডোর’ খোলার ঘোষণা দিয়েছে রাশিয়া। একইসঙ্গে দক্ষিণ-পূর্ব ইউক্রেনের ওই দুই শহরে সামরিক অস্থায়ী যুদ্ধবিরতিও ঘোষণা করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এবার ইউক্রেনে পক্ষ থেকেও দুই শহরে ‘মানবিক করিডোর’ খোলা এবং সাময়িক যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এই খবর দিয়েছে বিবিসি।

ইউক্রেনের পক্ষ থেকে ডোনেটস্ক অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান পাভলো কিরিলেনকো আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, স্থানীয় সময় শনিবার থেকে অস্থায়ী যুদ্ধবিরতি নিশ্চিত করা হয়েছে। বর্তমানে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য কাজ করছে ইউক্রেনের প্রশাসন।

এর আগে রাশিয়ার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, শনিবার মস্কোর স্থানীয় সময় সকাল ১০টায় ইউক্রেনের মারিওপোল ও ভলনোভাখার বাসিন্দাদের জন্য মানবিক করিডোর খুলে দেয়া হবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম জানায়, ওই দুই শহরের অবরুদ্ধ বেসামরিক নাগরিকরা যেন নিরাপদে বের হয়ে যেতে পারেন সে জন্য ‘নীরবতার শাসন’ প্রতিষ্ঠার বিষয়ে ইউক্রেনের কর্তৃপক্ষের সঙ্গে একমত হওয়া গেছে।

এই পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ