ভারত এখন ‘মৃত্যুপুরী’, শ্মশান-করবস্থানে লাশের লম্বা লাইন

ভারত এখন ‘মৃত্যুপুরী’, শ্মশান-করবস্থানে লাশের লম্বা লাইন

বিশ্ব ডেস্ক
বিসিবিনিউজ টুয়েন্টিফোর ডটকম

বাংলাদেশের প্রতিবেশি রাষ্ট্র ভারতের করোনা পরিস্থিতি ক্রমশ খারাপের দিকেই যাচ্ছে। করোনার ‘দ্বিতীয় ঢেউ’য়ে রীতিমত নাজেহাল অবস্থা দেশটির। প্রতিনিয়ত লম্বা হচ্ছে মৃতের তালিকা। গত ২৪ ঘন্টায় সর্বোচ্চ মৃত্যু দেখেছে দেশটি। মরদেহ সৎকারের অপেক্ষায় শ্মশান ও করবস্থানে দীর্ঘ লাইন লেগে গেছে।

ভারতের স্বাস্থ্যমন্ত্রণালয় প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘন্টায় ভারতে মারা গেছেন ১ হাজার ৭৬১ জন। যা এখনও পর্যন্ত সর্বোচ্চ মৃত্যু। আর আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৯ হাজার ১৭০ জন। সংক্রমণ আড়াই লাখ অব্যাহত থাকলেও গতকালের তুলনায় রোগীর সংখ্যা কমেছে ১৪ হাজার।

এদিকে করোনা পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। অক্সিজেন না পেয়ে রোগী মারা যাবার ঘটনাও ঘটছে অহরহ। হাসপাতালগুলোর বেশির ভাগেই আর শয্যা খালি নেই। একই বেডে দুই রোগী বা বেড না পেয়ে হুইল চেয়ারে বসে অক্সিজেন নেয়ার ঘটনাও ঘটেছে বেশ কয়েকটি রাজ্যে।

মৃতের সংখ্যা দৈনিক এই পর্যায়ে চলে যাওয়ায় জায়গা হচ্ছে না হাসপাতালের মর্গ, শ্মশান আর কবরস্থানগুলোতে। মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডসহ বিভিন্ন রাজ্যের সরকারি মর্গগুলোর সামনে শত শত মরদেহ পড়ে থাকতে দেখা গেছে। করোনার কারণে বেশির ভাগ মরদেহ গ্রহণ করেননি মৃতদের স্বজনরা। ফলে লম্বা অপেক্ষার পর শেষকৃত্য সম্পন্ন করছে শ্মশানের কর্মীরা। পরিস্থিতি সামাল দিতে বিভিন্ন জেলায় গণদাহর ব্যবস্থা করা হয়েছে।

এদিকে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দিল্লিতে লকডাউনের ঘোষণা দিয়েছে কেজরিওয়াল সরকার। লকডাউনের ইঙ্গিত দিয়েছে মহারাষ্ট্র সরকারও। অন্যান্য রাজ্যগুলো ধীরে ধীরে কড়াকড়ি ফিরিয়ে আনার চেষ্টায় আছে।

এই পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।




এই পাতার আরও সংবাদ